India is building the World's largest Expressway .

India is building the world's largest expressway.  Construction of this 1380 km expressway started in 2019 and will be completed by March 2023.  At present it takes about 24.5 hours to travel between Delhi and Mumbai but once this road is completed it will take only 12 hours to travel from Delhi to Mumbai.  At present this expressway is being constructed with 6 lanes but there is enough space around it so that it is possible to add four more lanes.  Interestingly, two of the 12 lanes are being built for electric vehicles with future technologies in mind.  Where vehicles can run on automatic charge.  The cost of the Indian government to build this expressway is about 96 thousand crore rupees.  This expressway will pass through four states.  Haryana - 60 km, Rajasthan - 360 km, Madhya Pradesh - 360 km, Gujarat - 300 km, Maharashtra - 120 km.

 Features of: -

 1.  There is no toll plaza in the middle of the expressway.  At the beginning and at the end you can cut certain tolls, you don't have to stop anywhere in between.

 2.  Plazas will be built on both sides of the expressway.  There will be state-of-the-art food court, truck and various car parking facilities.  There will also be resorts, restaurants.

 3.  There are arrangements for heliport ambulance service keeping in mind the danger.  The entire expressway will be monitored by drones and if anyone is in danger, he will be given health care through the heliport.

 4.  About twenty lakh trees are being planted on both sides and in the middle of this entire ExPressway.

 5.  It is the first expressway in Asia where two pools for animals have been built.  One is Mukundra in Rajasthan and the other is Matheran in Maharashtra.  The pool has been built keeping in mind that when the animals come out of the sanctuary of these places, they can cross the pool in such a way that no artificiality is available to them.  This is the first such foot overbridge for livestock in Asia and here the expressway has been moved from the ground in such a way that the environment and the balance of animals are not harmed in any way.

 .  Its construction will reduce the consumption of about 300 mil



lion liters of fuel oil per year in India.  As a result, environmental pollution will be reduced.

 .  About 50 lakh man days work such employment has been created in the work of this expressway.


 Of course, thanks to the NHAI department, one of the most successful ministers in the Government of India, Nitin Gadkari, for this example of New India Vision.  Thanks to Prime Minister Modiji for the Bharatmala project.






বঙ্গানুবাদ: 

পৃথিবীর সবথেকে বড় এক্সপ্রেসওয়ে-- বানাচ্ছে ভারত।। 1380 কিমি. এই এক্সপ্রেসওয়ে 2019 সালে বানানো শুরু হয় এবং 2023 সালের মার্চ মাসে এটি বানানো সম্পূর্ণ হবে।। বর্তমানে দিল্লি এবং মুম্বাইয়ের মধ্যে যাতায়াত করতে হলে সময় লাগে প্রায় 24.5 ঘন্টা কিন্তু এই রাস্তাটি তৈরি হয়ে যাওয়ার পর দিল্লি থেকে মুম্বাই যেতে সময় লাগবে মাত্র ১২ ঘন্টা।। বর্তমানে এই এক্সপ্রেসওয়ে টি ৮টি লেনের তৈরি করা হচ্ছে কিন্তু এর আশেপাশে  এত পরিমান জায়গা রাখা হয়েছে যাতে করে আরও চারটি লেন বাড়ানো সম্ভব হয়।। মজার বিষয় এই যে ১২ লেন এর মধ্যে দুটো ভবিষ্যৎ প্রযুক্তির কথা মাথায় রেখে ইলেকট্রিক বাহনের জন্য তৈরি হচ্ছে। যেখানে বাহন গুলি অটোমেটিক চার্জের মাধ্যমে চলতে পারবে।। এই এক্সপ্রেসওয়ে তৈরি করতে ভারত সরকারের খরচ হচ্ছে প্রায় ৯৮ হাজার কোটি টাকা।। চারটি রাজ্য দিয়ে যাবে এই এক্সপ্রেসওয়ে।। হরিয়ানা -৮০কিমি, রাজস্থান-৩৮০ কিমি, মধ্যপ্রদেশ-৩৭০ কিমি, গুজরাট-৩০০ কিমি, মহারাষ্ট্র -১২০ কিমি।।

 এর বিশেষত্ব গুলি:-

 ১. এক্সপ্রেসওয়ের মাঝে কোন টোলপ্লাজা নেই।। শুরুতে এবং শেষে আপনি নির্দিষ্ট টোল কেটে যেতে পারবেন ,মাঝে কোথাও থামতে হবেনা।।

 ২. এক্সপ্রেসওয়েটির দুপাশে প্লাজা নির্মিত হবে।। যেখানে থাকবে অত্যাধুনিক ফুড কোর্ট থেকে শুরু করে ট্রাক এবং বিভিন্ন গাড়ি পার্কিংয়ের অত্যাধুনিক ব্যবস্থা।। এছাড়াও থাকবে রিসর্ট,রেস্টুরেন্ট।।

 ৩. থাকছে বিপদের কথা মাথায় রেখে হেলিপোর্ট এম্বুলেন্স সার্ভিস এর ব্যবস্থা। ড্রোনের মাধ্যমে পুরো এক্সপ্রেস ওয়েটি নজরদারির মধ্যে থাকবে এবং কোথাও কেউ বিপদগ্রস্ত হলে তাকে হেলিপোর্ট এর মাধ্যমে স্বাস্থ্য পরিষেবা দেওয়া হবে।।

 ৪. প্রায় কুড়ি লক্ষ গাছ লাগানো হচ্ছে এই পুরো এক্স প্রেসওয়েটির দুপাশে এবং মাঝে।

 ৫. এটি এশিয়ার প্রথম এক্সপ্রেসওয়ে যেখানে পশুদের জন্য দুটি পুল নির্মিত করা হয়েছে। একটি রাজস্থানের মুকুন্দরা ও অন্যটি মহারাষ্ট্রের মাথেরণ।। এই স্থান গুলির অভয়ারণ্য থেকে যখন পশুরা বের হবে তখন যেন তারা এমন ভাবেই পুলটি কে অতিক্রম করতে পারে যেন তাদের কোনো কৃত্রিমতা উপলব্ধ না হয় ঠিক এই কথা মাথায় রেখে পুল নির্মাণ করা হয়েছে।। এশিয়ার মধ্যে পশুদের জন্য এই ধরনের ফুট ওভারব্রীজ প্রথম এবং এইস্থানে এক্সপ্রেস ওয়েটি মাটির নিচ থেকে এমনভাবে নিয়ে যাওয়া হয়েছে যাতে পরিবেশ এবং পশুদের ব্যালেন্স কোন ভাবে ক্ষতিগ্রস্থ না হয়।।

 ৬. এটি তৈরির ফলে ভারতে প্রতি বছরে প্রায় 300  মিলিয়ন লিটার জ্বালানি তেলের ব্যবহার কমবে।। যার ফলে পরিবেশ দূষণ ও কমবে।।

 ৭. এই এক্সপ্রেসওয়েটির কাজে প্রায় 50 লাখ man days work এরকম এম্প্লয়মেন্ট সৃষ্টি হয়েছে।।


 New India Vision এর অন্যতম এই নিদর্শনের জন্য অবশ্যই ধন্যবাদ জানাই NHAI দপ্তর কে, ভারত সরকারের সফলতম মন্ত্রী নীতিন গদকরিজীকে।। ধন্যবাদ ভারতমালা প্রজেক্টের কান্ডারী প্রধানমন্ত্রী মোদিজিকে।।

Comments

Popular posts from this blog

#ভারত মায়ের বীর পুত্র , স্বাধীনতা সংগ্রামী শহীদ সর্দার উধম সিং জী'র বলিদান দিবসে শত কোটি প্রণাম ।

মহাকাল ট্রফি 2022

বিজেপি রাজ্য সভাপতির এক বৎসর পূর্তি